Categories
Freelancing, Social Media Marketing

আপনি যদি ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছুটা জেনে থাকেন এবং আপনার যদি ফ্রিল্যান্সিং করার বিষয়ে আগ্রহ থাকে তাহলে নিশ্চয়ই আপনি একজন সফল একজন ফ্রীলান্সার হতে চাইবেন। কেননা ফ্রিল্যান্সিং করে সবাই সফল না এবং সবাই সফল হতে পারবে না। ছোট করে বললে, নিজের দক্ষতা, কম্পিউটার এবং ইন্টারনেট কে কাজে লাগিয়ে ঘরে বসে স্বাধীনভাবে অনলাইন থেকে আয় করাই হল ফ্রিল্যান্সিং।
তাহলে চলুন জেনে নেই কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায়ঃ

১। রিসার্চ করুন (Research):

কোন কিছু করার পূর্বে এই বিষয়ে আমি রিসার্চ করি সর্ব প্রথমে। এবং এই ডিজিটাল যুগে রিসার্চ করা অনেক সহজ। ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে অনেক সময়, শ্রম এবং মেধা খরচ করতে হবে। তাই যেখানে আপনার এত মূল্যবান সময়, মেধা আর শ্রম বিনিয়োগ করবেন তা জেনে শুনে ভাল করে আগানো হবে বুদ্ধিমানের কাজ। রিসার্চ করলে আপনি ফ্রিল্যান্সিং নিয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাবেন যা আপনাকে সিদ্ধান্ত নিতে অনেক সহায়তা করবেন।
আপনি হয়ত ছাত্র, পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন বা আপনি একজন চাকুরীজীবী, চাকুরীর পাশাপাশি ফ্রীলান্সিং করতে চাচ্ছেন। এই জন্যই রিসার্চটাকে অনেক গুরুত্ব দিচ্ছি। এই বিষয়ে রিসার্চ করলে আপনি জানতে পারবেন ফ্রিল্যান্সিং করে কি আসলেই টাকা আয় করা যায়? ফ্রিল্যান্সিং এ সফল কারা, এই পেশার ভবিষ্যত কেমন? ফ্রিল্যান্সিং করতে যে যোগ্যতা লাগে তা আপনার আছে কিনা ইত্যাদি আরো অনেক কিছু।

২। প্রথমিক দুটি কাজ নির্বাচন করুনঃ

আমি ধরে নিলাম আপনি রিসার্চ করে সব কিছু জেনে বুঝে সিদ্ধান্ত নিয়েছেন যে আপনি ফ্রিল্যান্সিং করবেন। এখন আপনি হয়ত খুজছেন ফ্রিল্যান্সিং এ কোন কাজ করলে দ্রুত সফল হওয়া যায় এবং ফ্রিল্যান্সিং এর কোন কাজে সবচেয়ে বেশি আয় করা যায়। এটা খুবই স্বাভাবিক চিন্তা যা নতুনদের মনে প্রশ্ন জাগে। তার আগে আমাকে বলুন কোন কাজ করতে আপনার সবচেয়ে ভাল লাগে বা কেমন ধরণের কাজ আপনি ভাল ভাবে রপ্ত করতে পারবেন? এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

তাই এখানেই আপনি সময় নিয়ে রিসার্চ করুন যেমনঃ

ওয়েব ডেভেলপমেন্ট (Web Development) কি❓ এখানে কি কি কাজ করতে হয়।
ওয়েব ডিজাইন (Web Design) কি❓ এখানে কি কি কাজ রয়েছে।
গ্রাফিক্স ডিজাইন (Graphics Design) কি❓ গ্রাফিক্স ডিজাইনার হতে হলে আপনাকে কি কি শিখতে হবে।
ইন্টারনেট মার্কেটিং (Internet Marketing) কি❓ ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) কি❓ সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) কি এবং এদের বিস্তারিত ধারনা।
এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) কি এবং কিভাবে করতে হয়❓
এসইও (SEO – Search Engine Optimization) কি এবং এসইও কাজের বিস্তারিত। ইত্যাদি আরো অনেক কাজ রয়েছে।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজের চাহিদা রয়েছে এমন একটি কাজ নির্বাচন করুন যা আপনার করতে ভাল লাগে এবং আরেকটি নির্বাচন করুন যা আপনি করতে পারবেন বলে মনে হয়েছে আপনার রিসার্চ থেকে।

৩। ফাইনাল কাজ নির্বাচন করুনঃ

এখন আপনার নির্বাচন করা দুটি কাজ ২ সপ্তাহ করে ২টির জন্য ৪ সপ্তাহ মানে ১ মাস শেখার জন্য এবং জানার জন্য সময় দিন। এখানে প্রথম কাজটি টানা ২ সপ্তাহ করবেন এবং দ্বিতীয় কাজটি টানা ২ সপ্তাহ করবেন। আশাকরি ১ মাস পর আপনি আপনার জন্য বেস্ট কাজটি খুজে পেতে সক্ষম হবেন।

আপনার যদি এমন কোন সুযোগ থাকে তাহলে কোন একজন দক্ষ ইন্সট্রাক্টর এর অধীনে থেকে কাজ শিখুন। কেননা উনি আপনাকে বর্তমান মার্কেটে যে কাজের বেশি চাহিদা এমন সব কাজ আপনাকে শেখাবে।

তাই ফ্রিল্যান্সিং সফল হতে ডিজিটাল স্কলার থেকে আপনি যে কোন একটি কোর্স করে দক্ষ হয়ে সফল একজন ফ্রিল্যান্সার হতে পারেন আমারদের দক্ষ ইন্সট্রাক্টর কাছ থেকে।
===============
আপনার পছন্দের কোর্স রেজিষ্ট্রেশন করে রাখতে পারেন –http://shorturl.at/dlnN7

===============

আরেও বিস্তারিত জানতে কল করুন – 01844672471, 01844672472

Leave a Reply

Your email address will not be published.