Categories
Digital Marketing, Social Media Marketing, Youtube

আমরা সকলেই একের পর এক মূর্খ বিড়ালের ভিডিও দেখার জন্য কতই না সময় নষ্ট করেছি। ইউটিউব সবসময় বিনোদনমূলক সামগ্রীর উৎস হয়ে দাঁড়িয়েছে, তবে এটি মার্কেটিং এর জন্য প্রয়োজনীয় সরঞ্জাম হিসাবে দাবিটিও বজায় রেখেছে। প্রকৃতপক্ষে, সমস্ত বাজারজাতকারীদের প্রায় অর্ধেক (৪৮%) আগামী ১২ মাসের মধ্যে তাদের বিক্রয় কৌশলটিতে ইউটিউব যুক্ত করার পরিকল্পনা করেছে ।

অনলাইনে মোট সময়ের এক-তৃতীয়াংশ ভিডিও দেখাতে ব্যয় করা হয় এবং ইউটিউবে এক কোটিরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। প্ল্যাটফর্মটি এতই বিস্তৃত যে বিশ্বের ৯৫% জনসংখ্যার জন্য এটি ৭৬ টি বিভিন্ন ভাষায় অ্যাক্সেস করা যায়। তবুও কি বিশ্বাস হচ্ছে না?

যদি বিশ্বাস না হয় তাহলে চলুন জেনে নেই ইউটিউব মার্কেটিং এর কিছু
গুরুত্বপূর্ণ তথ্য ।

ইউটিউব মার্কেটিং কি?
ভিডিও শেয়ারিং প্লাটফর্ম এর একটি হল ইউটিউব যেখানে মানুষ তার পছন্দের ভিডিও দেখতে পারে এবং চাইলে নিজের তৈরি করা ভিডিও ফ্রীতে পাবলিশ করতে পারে।

ইউটিউব মার্কেটিং কেন গুরুত্বপূর্ণ?
▪ইউটিউব বিশ্বের দ্বিতীয় ওয়েবসাইট যেখানে হাজার হাজার মানুষ প্রতিনিয়ত সার্চ করছে।
▪২ বিলিয়ন লোক প্রতি মাসে ইউটিউবে লগ ইন করে।
▪ইউটিউব ব্যবহারকারীদের ৬৮% বলেছেন যে ভিডিওগুলি তাদের ‘ক্রয়ের সিদ্ধান্ত’ নিতে সহায়তা করে।
গত বছরে ইউটিউবে বিজ্ঞাপনের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

ইউটিউব মার্কেটিং কিভাবে শুরু করবেন?

১। একটি অ্যাকাউন্ট তৈরি করুনঃ
একটি ইউটিউব অ্যাকাউন্ট তৈরি করতে, কিছু প্রাথমিক তথ্য জমা দিন এবং একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড তৈরি করুন।
আপনার ঠিকানা বা ফোন নম্বর যুক্ত করার দরকার নেই এবং আপনার কোনও ক্রেডিট কার্ডের প্রয়োজন হবে না আপনার যদি ইতিমধ্যে একটি গুগল অ্যাকাউন্ট থাকে তবে সেই সাইন ইন তথ্য দিয়ে একটি ডিফল্ট অ্যাকাউন্ট ইতিমধ্যে তৈরি করা হয়েছে।

২। ক্রিয়েটিভ ভিডিও তৈরি করুনঃ ইউটিউবে আপনার ভিউয়ার বাড়াতে একটি ক্রিয়েটিভ ভিত্তি এবং শক্তিশালী, কার্যক্ষম ধারণা দিয়ে শুরু করুন। আপনাকে যে বিষয় গুলো খেয়াল রাখতে হবে সেগুল হলঃ
ভিউয়াররা আপনার ভিডিও শেয়ার করতে পারবেন কিনা?
শ্রোতাদের সাথে সরাসরি কথা বলার সুযোগ রয়েছে কিনা?
শ্রোতারা বিষয়বস্তুর সাথে ইন্টারেক্ট করতে পারবে কিনা?
প্রতিটি পর্ব সামঞ্জস্যপূর্ণ কিনা?
আপনার টার্গেটেড ভিউয়ার আছে কিনা?
দর্শক সার্চ দেওয়ার সাথে সাথে আপনার ভিডিও পাচ্ছে কিনা?
একজন নতুন দর্শক প্রতিটি পর্বের প্রশংসা করছেন কিনা?
আপনার পর্বগুলিতে অতিথিদের জন্য কি জায়গা আছে?

এই সব বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

One reply on “মার্কেটিং এর এতোগুলো সেক্টরের মাঝে কেন বেছে নিবেন ইউটিউবকে?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *