Categories
Digital Marketing

(এসইও) কি?
সার্চ ইঞ্জিন বলতে- একটা ওয়েব সাইট যার মাধ্যমে সার্চ করে আমরা আমাদের কাঙ্খিত তথ্য খুব সহজে খুঁজে পেতে পারি। যেমন: গুগল, ইয়াহু, বিং এবং বাইদু। আর অপটিমাইজেশন মুলত কিছু পদ্ধতি বা কৌশল। আমরা জানি, ইন্টারনেটে প্রতিটি বিষয় নিয়ে হাজারো ওয়েবসাইট আছে। কিন্তু যখন সার্চ ইঞ্জিনে সে বিষয়ে খোঁজ করি বা সার্চ দেই তখন সব থেকে ভাল মানের ১০ টা ওয়েব সাইটকে ফলাফল হিসেবে প্রথম পেজে দেখতে পাই। হাজারো ওয়েবসাইট থেকে যেহেতু মাত্র ১০ টি ওয়েবসাইট প্রথম পাতায় দেখায়, তাই সবার লক্ষ্য থাকে এ পাতায় যাতে তাঁর নিজের ওয়েবসাইটটি থাকে। কারণ ব্যবহারকারীরা সাধারণত শীর্ষ দশের মধ্যে তার কাংখিত ওয়েবসাইটকে না পেলে দ্বিতীয় পাতায় না গিয়ে অন্য কোন শব্দ ব্যবহার করে পুনরায় সার্চ করেন। সাধারণত ব্যবহারকারী লিস্টের প্রথম দিকে যেসকল সাইটের ঠিকানা থাকে তার মধ্যেই বেশি ভিজিট করেন। আর এ কারণেই প্রথম দিকে থাকা প্রতিষ্ঠানগুলো ব্যবসায়িকভাবেও বেশি সফল হয়ে থাকে।
একটি ওয়েবসাইটকে গুগলের প্রথমদিকে নিয়ে আসার যে কৌশল সেগুলোকেই মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়ে থাকে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনকে প্রধানত দুভাবে ভাগ করা হয়, অনপেজ অপটিমাইজেশন ও অফপেজ অপটিমাইজেশন।

ক্যারিয়ার হিসেবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন –
দক্ষ সার্চ ইঞ্জিন অপটিমাইজার হতে পারবে কাজের ক্ষেত্রের অভাব নেই। প্রাথমিকভাবে একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজার আপওয়াক.কম, ফ্রিল্যান্সার.কম, গুরু. ফাইভার.ডটকম সহ অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ শুরু করতে পারেন। এসব সাইটে প্রতিমুহুর্তে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের অসংখ্য কাজ যোগ হচ্ছে। আপওয়াক.কম সাইটে দেখা গেছে প্রায় সবসময়ই সাইটটিতে ৭/৮ হাজারের অধিক সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কাজ রয়েছে। ফ্রিল্যান্সার.কম সাইটিতেও দুই হাজারের অধিক প্রজেক্ট রয়েছে। এগুলো ঘন্টাচুক্তিতে বা ফিক্সড প্রাইসে করা যায়। এছাড়া সার্চ ইঞ্জিন অপটিমাইজারকে সম্ভব হলে লোকাল মার্কেটের কিছু কাজ করে নিজস্ব ব্র্যান্ডিং ভ্যালু বাড়ানো উচিত। এতে জাতীয় বা আন্তর্জাতিকভাবে কাজ প্রাপ্তির নিশ্চয়তা থাকে। এছাড়া প্রথমদিকের কাজগুলো ভালোভাবে সম্পন্ন করে রেপুটেশন ভালো করতে পারলে বায়ার খুশি হবে। এরপর তারা প্রয়োজনে আপনাকেই খুঁজে কাজ দেবে। মার্কেটপ্লেসের বাইরে কাজ করতে পারলে আপনার আয়ের পরিমানও বাড়তে পারে। তাই যথাসম্ভভ ভালোভাবে কাজ করা উচিত।
আর হ্যাঁ, কাজ জানলে যেহেতু কাজের অভাব নেই তাই এই পেশায় চিন্তার কোনো কারণ নেই। প্রয়োজন শুধু নিজেকে আপডেট রাখা। অনলাইন মার্কেটপ্লেসগুলোতে সাধারণত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের যে কাজগুলো পাওয়া যায় তার মধ্যে কোনো সাইটকে গুগলের ১ নম্বর র‌্যাংকিং এ আনা, ফোরাম পোস্টিং, লিংক বিল্ডিং, সাইটের অনপেজ অপটিমাইজেশন, বুকমার্কিং সহ বিভিন্ন কাজ। একটি সাইটকে গুগলের প্রথম পেজে আনতে সাইটের কিওয়ার্ডের উপর নির্ভর করে সাধারণত ২০০ থেকে ১০০০ হাজার ডলার পর্যন্ত পাওয়া যায়। এছাড়া অন্যান্য কাজগুলো করে ঘন্টায় নূর্ণতম ২ ডলার থেকে শুরু করে ২০ ডলার পর্যন্ত আয় করা যেতে পারে। এছাড়া ফিক্সড প্রাইসে ফোরাম পোস্টিং, লিংক বিল্ডিং, ব্যাক লিংক বা বুকমার্কি করে ১০ ডলার থেকে শুরু করে ২০০ ডলার পর্যন্ত পাওয়া যেতে পারে। তবে এখানে মূলত আপনার কত সময় লাগবে এবং কোন কিওয়ার্ডের উপর কাজ করতে হবে সেটির উপর নির্ভর করে। তবে সাধারণত একজন দক্ষ সার্চ ইঞ্জিন অপটিমাইজের মাসে অনায়াসেই ২০/৩০ হাজার থেকে শুরু করে লক্ষাধিক টাকা আয় করতে পারেন।

কোর্স সম্পর্কে আরেও বিস্তারিত জানতে আমারদের কে ইনবক্স অথবা কমেন্ট করে জানাতে পারেন ।

কোর্সটিতে বিশেষ ডিসকাউন্টে ভর্তি হতে নিচের ফর্মটি পূরন করুন- http://shorturl.at/dlnN7

যোগাযোগ করুন – 01844672471, 01844672472

#SkillDevelopment #SEO #freelancingwithmunna #ডিজিটালমার্কেটিং

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *